যুক্তরাজ্যে টিকার অনুমোদন চেয়ে আবেদন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার

যুক্তরাজ্যে টিকার অনুমোদন চেয়ে আবেদন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার, অক্সফোর্ডেস্ট এবং ফার্মাসিউটিক্যাল ক্যালেন্ডার প্রতিষ্ঠানের ছাত্ররাজনেকা লেজারের নাট


 যুক্তরাজ্যে টিকার অনুমোদন চেয়ে আবেদন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার

অক্সফোর্ডেস্ট এবং ফার্মাসিউটিক্যাল ক্যালেন্ডার প্রতিষ্ঠানের ছাত্ররাজনেকা লেজারের নাটকে ভাইরাস ব্যবহারের স্পষ্টভাবে পরীক্ষা করা হয়েছে। তারা অনেক মেডিসিন এবং স্বাস্থ্যসেবা নিয়ন্ত্রণ সংস্থা (এমএইচআরএ) এর কাছে এসেছিল।


বুধবার যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এই ঘোষণা দিয়েছেন। বার্তা সংস্থা এএফপি-র প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।


একটি সংবাদ সম্মেলনে ম্যাট হ্যানকক বলেছেন যে তারা যুক্তরাজ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অনুমোদনের জন্য এমএইচআরএর কাছে সম্পূর্ণ তথ্য জমা দিয়েছেন বলে ঘোষণা করে তিনি সন্তুষ্ট হন।


কিছু দিন আগে ডেইলি টেলিগ্রাফ যুক্তরাজ্য সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে যে এমএইচআরএ ২৮ বা ২৯ ডিসেম্বর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন অনুমোদন করতে পারে।


যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন অনুমোদিত হলে এটি "গেম চেঞ্জার" হিসাবে কাজ করতে পারে। এর কারণ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ফাইজার-বায়োনেটেকের চেয়ে সঞ্চয়, পরিবহন এবং সরবরাহ করা আরও সহজ হবে।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত করোনভাইরাস ভ্যাকসিনটি ফার্মাসিউটিক্যাল সংস্থা অ্যাস্ট্রাজেনেকা তৈরি করছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি যুক্তরাজ্যে অনুমোদিত হলে, ২০২১ সালের প্রথম দিকে দেশে এর প্রয়োগ শুরু হতে পারে।


আরো পড়ুন ভোটাররা কেন্দ্রে যেতে পারলে

আইনরাজ্যের অক্সফোর্ড-রেস্তোঁরাকারী টিক ১০০ মিলিয়ন ডোমেইন অর্ডারকে রেখেছে।


2 শে ডিসেম্বর, যুক্তরাজ্য ফাইজার-বায়োনেটেক করোনার ভ্যাকসিনের ব্যবহার অনুমোদনের জন্য বিশ্বের প্রথম দেশ। দেশটিতে 6 ডিসেম্বর ভ্যাকসিনটি চালু করা হয়েছিল, আমেরিকা যুক্তরাষ্ট্র সহ আরও বেশ কয়েকটি দেশ ফাইজার-বায়োনেটেক ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে।


ফাইজার-বায়োনেটেক ভ্যাকসিনটি মাইনাস 60 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। অন্যদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি কেবলমাত্র ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে।


ফাইজারের দুটি অক্সফোর্ডের টোকোকে ডোজ করতে হবে। ফাইজার দুই সপ্তাহের ব্যবস্থাগুলিতে তিন সপ্তাহের। অক্সফোর্ডার


ডেইলি টেলিগ্রাফ বলছে যে অক্সফোর্ড ভ্যাকসিন অনুমোদিত হলে তা বিশ্বের অনেক দেশকে করোনার বিরুদ্ধে লড়াই করার আত্মবিশ্বাস দেবে।


ডেইলি টেলিগ্রাফ বলছে যে অক্সফোর্ড ভ্যাকসিন অনুমোদিত হলে তা বিশ্বের অনেক দেশকে করোনার বিরুদ্ধে লড়াই করার আত্মবিশ্বাস দেবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনার ভ্যাকসিন প্রকল্পের অন্যতম অংশীদার হলেন ভারতের সিরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ভারতে সিরাম ইনস্টিটিউট তৈরি করছে।


অক্সফোর্ড-অস্ট্রজেনসিয়া ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য সিরাম ইনস্টিটিউট ইতিমধ্যে ভারত সরকারকে আবেদন করেছে।


আরো পড়ুন : ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি


অক্সফোর্ড-অস্ট্রাস্ট্রাজেনেকার করোনার টিকা ভ্যাট ব্যবহারকারী ব্যবহারের সময় প্লেইন জনগণের পাও এ 15 ডিসেম্বর একটি রিপোর্ট প্রকাশের প্রথম আলো। প্রতিবেদনে উল্লেখ করা হয়, সবসময় (বাংলাদেশ এবং ভারত) বাজারে একই সময়ে টোটকা থাকার সেরাম ইনস্টিটিউটের সাথে সমঝোতার অভিজ্ঞতা পাওয়া যায়।

গবেষকরা দাবি করেছেন যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর।


একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget