ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি

ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি, আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের পিটসবার্গ মেডিকেল সেন্টারের চিকিত্সা বিশেষজ্ঞ শ্রাবন্তী সাহা আভি ফাইজা



ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি

আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের পিটসবার্গ মেডিকেল সেন্টারের চিকিত্সা বিশেষজ্ঞ শ্রাবন্তী সাহা আভি ফাইজার-বায়োনেটেকের বিরুদ্ধে টিকা দেওয়ার সময় কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন। গত রবিবার তিনি ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছিলেন।


তিনি বলেছিলেন যে টিকা দেওয়ার একদিন পরও হাত ব্যথা ব্যতীত শারীরিক জটিলতা ছিল না।

বুধবার সকাল দশটার দিকে বাংলাদেশ সময় ম্যাসেঞ্জারে বক্তব্য রেখে শ্রাবন্তী বলেছিলেন, "আমি হাসপাতালে ডিউটি করছি। আমি প্রতিদিন করোনার রোগীর সংস্পর্শে আসি।


আমি সব সময় ঝুঁকিতে আছি। এখন পর্যন্ত করোনার ভ্যাকসিন দিয়ে প্রত্যেকের মধ্যে এক ধরণের অস্বস্তি রয়েছে। তবে এখনও পর্যন্ত টিকারের বিকল্প নেই। ভ্যাকসিন আমাদের আশা দেখায়। এখন পর্যন্ত, এটি একটি উপকার-লোকসান হিসাবে টিকা দেওয়া উপকারী। তাই টিকা দেওয়ার সুযোগটি মিস করা ঠিক নয়। '


শ্রাবন্তী জানান, পিটসবার্গ মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ছয়টি হাসপাতালে কর্মচারীর সংখ্যা 90,000। শ্রাবন্তী পাশের তিনটি হাসপাতালে রোস্টারে আছেন। হাসপাতালে করোনার রোগীদের সংখ্যা বাড়ছে এবং এখন করোনার ইউনিটে জায়গা নেই, তাই রোগীদের সব ইউনিটে ভর্তি করা হচ্ছে। চিকিত্সক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা রয়েছে। শ্রাবন্তী দুঃখ প্রকাশ করেছিলেন যে নিরাপদে কাজ করার পরেও, সারা বিশ্বের অনেক চিকিৎসক করোনায় ভুগছেন এবং মারা যাচ্ছেন।


শ্রাবন্তী কেবলমাত্র শীর্ষ স্বাস্থ্যকর্মী এবং উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের তালিকায় থাকায় তিনি নিজেই টিকা দেওয়ার সুযোগ পেয়েছেন। তিনি আরও বলেছিলেন যে এ নিয়ে তিনি খানিকটা মন খারাপ করেছেন।


শ্রাবন্তীর বাবা-মা বাংলাদেশে থাকেন। 71 বছর বয়সী বাবা একজন ক্যান্সারের রোগী। তাই সে সবসময় তার বাবাকে ভয় করে। শ্রাবন্তীর শাশুড়ি উৎপল সাহা, বাংলাদেশ খাদ্য মন্ত্রকের আধিকারিক, করোনায় মারা গেছেন। একজন ডাক্তার বন্ধুও মারা গেল। পরিচিতদের অনেকে আক্রমণ করা হচ্ছে। শ্রাবন্তী উল্লেখ করেছিলেন যে এই অশান্ত সময়ে যত বেশি লোকেরা টিকা দিতে পারে, তত বেশি ত্রাণ হবে।


শ্রাবন্তী বলেছিলেন, ‘আমাকে করোনার বিরুদ্ধে টিকা দেওয়া হয়েছে, যার অর্থ আমার আর করোনা হবে না, বা আমার টিকা দেওয়ার কারণে করোনার বিস্তার কমাতে পারে। তবে, টিকা দেওয়ার অর্থ আমার দেহ জানে যে করোনভাইরাস নামে একটি ভাইরাস রয়েছে। এমনকি আপনি যদি করোনায় আক্রান্ত হন কারণ আপনি ইতিমধ্যে ভাইরাস মোকাবেলায় প্রস্তুত, শ্বাসকষ্ট সহ অন্যান্য জটিলতা কম হবে।


শ্রাবন্তী চট্টগ্রাম মেডিকেল কলেজের ছাত্র ছিল। তিনি বড় হয়েছেন । ২০০৮ সালে তিনি নিউইয়র্কে চলে যান। একমাত্র ভাই বর্তমানে পেনসিলভেনিয়ায় কর্মরত। ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি


শ্রাবন্তী বলেছিলেন যে গর্ভবতী মহিলাদের বা অ্যালার্জিজনিত জটিলতা রয়েছে তাদের টিকা দেওয়া থেকে নিরুৎসাহিত করা হচ্ছে কারণ গবেষণার ফলাফল এখনও পাওয়া যায়নি। শ্রাবন্তী একটি ভ্যাকসিন ক্লিনিকে গিয়ে ভ্যাকসিন পেয়েছে। তিনি টিকা দেওয়ার 24 ঘন্টা এবং 48 ঘন্টার মধ্যে ই-মেইলে তার শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চেয়েছিলেন। প্রথম ডোজ 21 দিন পরে দ্বিতীয় ডোজ দেওয়া উচিত।


মার্চ মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর থেকেই হাসপাতালে ছিলেন শ্রাবন্তী। তার এক করোনার পরীক্ষার নেতিবাচক ফলাফল। সাত বছর বয়সী এই মেয়েটি বাড়ি থেকে অনলাইন ক্লাস করছে। আর কম্পিউটার ইঞ্জিনিয়ারের স্বামীও বাড়ি থেকে অফিসের কাজ করছেন। ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি


শ্রাবন্তী বলেছিলেন, নভেম্বর নির্বাচন ও থ্যাঙ্কসগিভিং ডে সমাবেশের পরে করোনার প্রাদুর্ভাব আবারও বেড়েছে। কর্তৃপক্ষ মার্চ মাসের শেষের পর থেকে কোনও মুখোশ ছাড়াই ইনস্টিটিউটের ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ করেছে এবং এটি এখনও রয়েছে। 2021-এ মুখোশ ছাড়াই চালানো সম্ভব হবে বলে মনে হচ্ছে না।


দেশে তার মায়ের কথা উল্লেখ করে শ্রাবন্তী বলেছিলেন, "আমি টিকা দেওয়ার ব্যাপারে খুব নার্ভাস ছিলাম। যখন সে পেনসিলভেনিয়া টিকা দেওয়ার জন্য গিয়েছিল, বাংলাদেশে অনেক রাত ছিল, তাই আমি আমার মাকে আর কিছু বলিনি। তথ্য পাওয়ার পরে। , মায়ের কাছ থেকে ফোন কলগুলির সংখ্যা বেড়েছে I'm আমার কোনও সমস্যা হচ্ছে কিনা তা জানতে চাই I আমি আমার মাকে বলেছিলাম যে টিকা দেওয়ার পরে দু'দিন কেটে গেছে, তাই ভয় পাওয়ার কিছু নেই। 'ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি ফাইজারের টিকা নিয়ে ভালো আছেন শ্রাবন্তি

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget